চট্টগ্রাম, , সোমবার, ২৫ জানুয়ারী ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা

প্রিয়সংবাদ ডেস্ক  ২০১৮-০৭-১৩ ০১:৩৫:০৬   বিভাগ:

 

কিছুদিন আগেই জিতেছে এশিয়া কাপের ট্রফি। দেশের বাইরে প্রথম সিরিজ জয়ের সেই রেশ থাকতেই আরেক অর্জনে সমৃদ্ধ হল বাংলাদেশের নারী ক্রিকেট। গতকাল বৃহস্পতিবার স্কটল্যান্ডকে ৪৯ রানে হারিয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত পর্বের টিকিট পেয়েছে বাংলাদেশের মেয়েরা।

নেদারল্যান্ডসের অ্যামস্টিলভিনের ভিআরএ গ্রাউন্ডে অনুষ্ঠিত ম্যাচটিতে টস হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেট হারিয়ে ১২৫ রান সংগ্রহ করে তারা। দলের পক্ষে সর্বোচ্চ ৩১ রান করে অপরাজিত থাকেন নিগার সুলতানা। এছাড়া শামীমা সুলতানা ২২ ও আয়েশা রহমান ২০ রান করেন। স্কটল্যান্ডের পক্ষে ক্যাথরিন ব্রাইস ১টি, ক্যাটি ম্যাকগিল ১টি, প্রিয়নাজ চ্যাটার্জি ২টি ও আবতাহা মাকসুদ ১টি করে উইকেট নেন।

পরে স্কটল্যান্ড ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে সাত উইকেট হারিয়ে ৭৬ রান সংগ্রহ করে। দলের পক্ষে সর্বোচ্চ ৩১ রান করেন সারাহ ব্রাইস। বাংলাদেশের পক্ষে সালমা খাতুন ১টি, নাহিদা আক্তার ২টি, ফাহিমা খাতুন ১টি ও রুমানা আহমেদ ২টি করে উইকেট নেন। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন রুমানা আহমেদ।

এই জয়ে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল লাল-সবুজের প্রতিনিধিরা। এবার নিয়ে টানা তিনবার বাংলাদেশের মেয়েরা খেলবে টি-টুয়েন্টির বিশ্ব আসরে। এর আগেরবার বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনালে আইরিশদের কাছেই হেরেছিল বাংলাদেশ। এবার সুযোগ নিজেদের নতুন উচ্চতায় নেওয়ার।

আগামী নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ষষ্ঠ আসর। টুর্নামেন্টে মোট দশটি দল অংশ নেবে। বিশ্বকাপের জন্য আগে থেকেই আটটি দল নির্ধারিত হয়ে আছে। বাকি দুইটি দল নির্ধারণের জন্য আয়োজন করা হয়েছে এই বাছাইপর্ব। বাছাইপর্ব থেকে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। শনিবার বাছাই পর্বের ফাইনালে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে সালমা খাতুনের দল।



ফেইসবুকে আমরা