চট্টগ্রাম, , রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১

সারাদেশে আরও কয়েকদিন থেমে থেমে বৃষ্টি হতে পারে

প্রিয়সংবাদ ডেস্ক  ২০২১-০৮-১৩ ১৩:৩১:১৩   বিভাগ:

 

প্রিয়সংবাদ ডেস্ক ::  মৌসুমী বায়ুর প্রভাবে আকাশে সঞ্চারণশীল মেঘের সৃষ্টি হয়েছে। এ কারণে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। আজ ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত ঢাকায় বৃষ্টির পরিমাণ ছিল ১১ মিলিমিটার। এছাড়া গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে বরিশালে, ৬৩ মিলিমিটার। আগামী কয়েকদিন এই বৃষ্টি থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিকে বন্দরের দিকে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে নদী বন্দরগুলোকে আগের মতো ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ‘মৌসুমী বায়ুর প্রভাবে এই বৃষ্টি হচ্ছে। আগামী কয়েকদিন বৃষ্টি অব্যাহত থাকতে পারে। দেশের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। নদী বন্দরে আগের মতোই ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।’

আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমী বায়ু অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

নদী বন্দরগুলোর জন্য এক সতর্কবার্তায় বলা হয়, রংপুর, রাজশাহী, দিনাজপুর, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এজন্য এসব এলাকার বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।



ফেইসবুকে আমরা