চট্টগ্রাম, , রোববার, ২০ জুন ২০২১

ফিলিস্তিনিদের উচ্ছেদ অভিযান ৯০ ভাগ বাড়িয়েছে ইসরাইল

প্রিয়সংবাদ ডেস্ক  ২০২১-০৬-০১ ১২:১১:৫৮   বিভাগ:

 

প্রিয় সংবাদ ডেস্ক :: অধিকৃত পশ্চিম তীর এবং আল-কুদস শহরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান শতকরা ৯০ ভাগ বাড়িয়েছে ইহুদিবাদী ইসরাইল।

চলতি বছরের এপ্রিল মাসে ইসরাইল যে পরিমাণে উচ্ছেদ অভিযান চালিয়েছে, গত বছরের এপ্রিল মাসের তুলনায় তা শতকরা ৯০ ভাগ বেশি বলে জাতিসংঘের এক পরিসংখ্যানে জানানো হয়েছে।

জাতিসংঘের মানবিক ত্রাণ বিষয়ক দফতর থেকে প্রকাশিত ওই পরিসংখ্যানে বলা হয়, ইহুদিবাদী কর্তৃপক্ষ ফিলিস্তিনিদের ঘরবাড়ি উচ্ছেদ করেছে, সে সব জায়গা থেকে ফিলিস্তিনিদেরকে জোর করে চলে যেতে বাধ্য করেছে।

এছাড়া পশ্চিম তীরে ফিলিস্তিনিদের মালিকানাধীন ২৩টি ভবন দখল করে নিয়েছে।

এসব ক্ষেত্রে ইসরাইল কর্তৃপক্ষের দাবি, অনুমতি না নিয়ে এসব ভবন নির্মাণ করা হয়েছে। যদিও বাস্তবতা হচ্ছে- ফিলিস্তিনি ভূখণ্ডে ঘরবাড়ি নির্মাণ করার অনুমতি পাওয়া ফিলিস্তিনি জনগণের জন্য প্রায় অসম্ভব ব্যাপার।

চলতি মাসের ১০ মে মুহুর্মুহু বিমান হামলার ফিলিস্তিনের গাজা উপত্যকায় বড় ধরনের সামরিক আগ্রাসন শুরু করে ইসরাইল।

আল-আকসা মসজিদের কাছে অবস্থিত আবাসিক এলাকায় শেখ জাররাহ থেকে কয়েকটি গ্রাম দখলের মধ্যদিয়ে শুরু হয় এই আগ্রাসন। এতে এখন পর্যন্ত উপত্যকার শত শত বাড়ি ধ্বংস হয়েছে। নিহত হয়েছে ২২০ ফিলিস্তিনি। যার মধ্যে ৬৩ জনই শিশু। ঘরবাড়ি ছাড়া হয়েছে অর্ধ লক্ষাধিক মানুষ। সৃষ্টি হয়েছে মানবিক বিপর্যয়।

অধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের মতে, ‘বর্ণবাদ ও হত্যাযজ্ঞের মাধ্যদিয়ে ফিলিস্তিনিদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ করছে ইসরাইল।’



ফেইসবুকে আমরা