চট্টগ্রাম, , রোববার, ৭ মার্চ ২০২১

আফগানিস্তানে একাধিক প্রদেশে জঙ্গি হামলা, নিহত ৪ পুলিশ

প্রিয়সংবাদ ডেস্ক  ২০২১-০২-১৩ ১৭:৫২:০৮   বিভাগ:

 

প্রিয়সংবাদ ডেস্ক :: আফগানিস্তানজুড়ে একাধিক জঙ্গি হামলায় নিহত হয়েছেন নিরাপত্তা বাহিনীর কমপক্ষে ৪ সদস্য। এরমধ্যে রয়েছেন একজন কমান্ডারও। এছাড়া গুরুতর আহত হয়েছেন আরো ৭ জন। অভিযান চালিয়ে দুই ডজনেরও বেশি তালেবান সদস্যকে নিষ্ক্রিয় করার পরদিনই পাল্টা এ হামলা হয়েছে দেশটির পূর্বাঞ্চলীয় এবং দক্ষিণাঞ্চলীয় একাধিক প্রদেশে। বেসামরিক নাগরিকরাও এই হামলায় হতাহতের শিকার হয়েছেন বলে জানিয়েছে আল-জাজিরা।
শনিবার কান্দাহার প্রদেশের পুলিশের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, সেখানে পুলিশের একটি পোস্টকে লক্ষ্য করে গাড়ি বোমা হামলা চালানো হয়। এতে ৭ পুলিশ সদস্য আহত হয়েছেন। তাদের সকলের অবস্থাই গুরুতর। এদিকে, কুনার প্রদেশেরও একটি পুলিশ পোস্টে হামলা চালায় জঙ্গিরা।
এতে ৪ পুলিশ সদস্য নিহত হয়েছেন। জালালাবাদ প্রদেশে রাস্তার পাশে পুঁতে রাখা বোমায় আহত হয়েছেন ৩ বেসামরিক নাগরিক। এর আগে শুক্রবার রাতে অভিযান চালিয়ে ১৮ তালেবান জঙ্গিকে হত্যা করে আফগান সেনাবাহিনী। এতে আহত অবস্থায় আরো ৯ জঙ্গিকে আটক করা হয়েছে।
সাম্প্রতিক সময়ে আবারো সন্ত্রাসী হামলা চালানো শুরু করেছে দেশটির উগ্রবাদী সংগঠন তালেবান। তবে এখনো এই হামলার দায় স্বীকার করেনি কোনো সশস্ত্র গোষ্ঠী। যুক্তরাষ্ট্রের সঙ্গে হওয়া চুক্তি অনুযায়ী শান্তির পথে ফিরে আসার কথা ছিল তালেবানের। তারা এই শর্ত মানলে বিদেশি সেনারাও আফগানিস্তান ছেড়ে যাবে এমন প্রতিশ্রুতি দেয়া হয়েছিল। তবে এর আগেই আবারো সক্রিয় হয়ে উঠেছে সংগঠনটি। গত কয়েক সপ্তাহে আফগানিস্তানে সাংবাদিক, সরকারি কর্মকর্তা, অধিকার কর্মী ও বিচারকদের লক্ষ্য করে ব্যাপক হামলা শুরু হয়েছে। একাধিক হামলার দায় স্বীকার করেছে তালেবান। ফলে চুক্তি অনুযায়ী মে মাসের আগেই বিদেশি সেনা প্রত্যাহারের বিষয়টি আটকে গেছে।



ফেইসবুকে আমরা