চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

যানবাহনের বীমা না থাকলে মামলা নয়

প্রিয়সংবাদ ডেস্ক  ২০২০-১০-০৪ ১১:০৪:০৩   বিভাগ:

 

প্রিয়সংবাদ ডেস্ক :: তৃতীয় পক্ষের ঝুঁকি বিমা না থাকলে সংশ্লিষ্ট মোটরযানের বিরুদ্ধে মামলা থেকে বিরত থাকার জন্য পুলিশকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। সংস্থাটি বলেছে, বর্তমান মোটরযান আইনে তৃতীয় পক্ষের ঝুঁকি বিমার কথা উল্লেখ আছে। তবে তা বাধ্যতামূলক নয়। তাই এই বিমা না থাকা আইনের লঙ্ঘন বা দণ্ডনীয় অপরাধ নয়। এ অবস্থায় তৃতীয় পক্ষের ঝুঁকি বিমা না থাকার দায়ে মোটরযান বা মোটরযানের মালিকের বিরুদ্ধে মামলা দেয়ার সুযোগ নেই।
বিআরটিএ সূত্র জানায়, তৃতীয় পক্ষের ঝুঁকি বিমা বাধ্যতামূলক না হওয়া সত্ত্বেও কোথাও কোথাও পুলিশ মামলা দিচ্ছে, জরিমানা আদায় করছে। পরিবহন মালিক সমিতি বিআরটিএর কাছে প্রতিকার চেয়ে গত ২২ ও ২৪ সেপ্টেম্বর দুটি চিঠি দেয়। এরই পরিপ্রেক্ষিতে গত ৩০ সেপ্টেম্বর বিআরটিএ তৃতীয় পক্ষের ঝুঁকি বিমা না থাকার দায়ে মামলা না করতে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বরাবর চিঠি দেয়।
বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্যাহ বলেন, তৃতীয় পক্ষের ঝুঁকির বিষয়টি আর্থিক তহবিলেই সমাধান করা আছে।
এ জন্যেই নতুন আইনে তৃতীয় পক্ষের ঝুঁকি বিমা বাধ্যতামূলক করা হয়নি। কিন্তু পুলিশের মধ্যে ভুল-বোঝাবুঝির কারণে কোথাও কোথাও মামলা হচ্ছে। আসলে এটা উচিত নয়।
গত বছর নভেম্বরে সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকর হয়েছে। এর আগে মোটরযান অধ্যাদেশ-১৯৮৩ অনুসারে যানবাহন পরিচালিত হতো। এই আইনে তৃতীয় পক্ষের ঝুঁকি বিমা বাধ্যতামূলক ছিল।



ফেইসবুকে আমরা