চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

প্রণব মুখার্জির অবস্থা সংকটাপন্ন

প্রিয়সংবাদ ডেস্ক  ২০২০-০৮-১২ ০৯:৫৮:১৯   বিভাগ:

 

প্রিয় সংবাদ ডেস্ক :: করোনা ভাইরাসে আক্রান্ত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অবস্থার আরও অবনতি হয়েছে। সোমবার কোভিড-১৯ সংক্রমণ শনাক্তের পর থেকে তিনি দিল্লির একটি সামরিক হাসপাতালে চিকিৎসাধীন। গতকালই তার মস্তিস্কে অস্ত্রোপচার করা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে তার অবস্থা সংকটাপন্ন।

হাসপাতালের একটি সূত্র জানিয়েছে, ৮৪ বছর বয়সি প্রাক্তন রাষ্ট্রপতিকে ভেন্টিলেশনে রাখা হলেও তার কারণ করোনা নয়। তিনি স্বাভাবিক ভাবে শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই তাঁকে ভেন্টিলেশনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত মূল সমস্যা হল, অস্ত্রোপচারের জায়গা থেকে রক্তক্ষরণ বন্ধ হচ্ছে না। প্রণব মুখার্জি দীর্ঘদিন ধরেই রক্ত পাতলা রাখার ওষুধ খান। সেই কারণেই রক্ত পুরোপুরি জমাট বাঁধছে না। রক্ত জমাট না-বাঁধা পর্যন্ত তাঁর অবস্থার উন্নতি হবে না বলেই মনে করছেন চিকিৎসকদের একাংশ।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, বিভিন্ন ক্ষেত্রের চিকিৎসকদের নিয়ে তৈরি একটি দল ভারতের প্রাক্তন রাষ্ট্রপতির দেখভাল করছেন। সরকারের শীর্ষ স্তর থেকে নিয়মিত ভাবে তাঁর স্বাস্থ্যের খোঁজখবর নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, গত বোরবার রাতে শৌচালয়ে পড়ে যাওয়ার পর বেশ কিছুক্ষণ সেখানেই পড়ে থাকেন প্রণব মুখার্জি। চোট পান মাথায়। সোমবার হাসপাতালে নিয়ে যাওয়া হলে পরীক্ষায় জানা যায়, মাথায় রক্ত জমাট বেঁধেছে। এরপর অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। তখনই কোভিড পরীক্ষায় পজিটিভ হিসেবে শনাক্ত হন তিনি।



ফেইসবুকে আমরা