চট্টগ্রাম, , বুধবার, ২৮ অক্টোবর ২০২০

বিস্ফোরণের পর বৈরুতে বন্দর কর্মকর্তাদের গৃহবন্দি

প্রিয়সংবাদ ডেস্ক  ২০২০-০৮-০৬ ১৪:০৩:৪৬   বিভাগ:

 

প্রিয় সংবাদ ডেস্ক :: লেবাননের রাজধানী বৈরুতের সমুদ্রবন্দর এলাকায় মঙ্গলবারের ভয়াবহ বিস্ফোরণের পর বন্দরের বহুসংখ্যক কর্মকর্তাকে গৃহবন্দি করে রাখার খবর পাওয়া গেছে।

লেবাননের মন্ত্রিসভা সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সন্দেহ করা হচ্ছে- এসব কর্মকর্তার অবহেলার কারণে অ্যামোনিয়াম নাইট্রেটের গুদামে বিস্ফোরণ ঘটেছে।

ইরনার খবরে বলা হয়, বিস্ফোরণের ক্ষেত্রে এ সব কর্মকর্তার দায়-দায়িত্ব চূড়ান্ত না হওয়া পর্যন্ত তারা সেনাবাহিনীর নজরদারিতে থাকবেন বলে জানা গেছে।

২০১৪ সাল থেকে বন্দরে পণ্য সংরক্ষণ এবং নিরাপত্তার দায়িত্ব পালন করেছিলেন যেসব কর্মকর্তা তাদেরকে মূলত গৃহবন্দি করা হয়েছে।

মঙ্গলবার রাজধানী বৈরুতের বন্দর এলাকায় জোড়া বিস্ফোরণ ঘটে। স্থানীয় সময় বিকাল ৬টার পর পর ওই বিস্ফোরণে বৈরুত ছাড়াও আশপাশের অনেক শহর কেঁপে ওঠে।

বিস্ফোরণের তীব্রতা ছড়ায় বহুদূর পর্যন্ত। কয়েক কিলোমিটার দূর পর্যন্ত ঘরবাড়ির কাচ ভেঙে যায়। দেয়াল ও বড় প্রাচীরগুলো উড়ে যায়। কম্পন অনুভূত হয় ২৪০ কিলোমিটার দূরের দ্বীপরাষ্ট্র সাইপ্রাসেও, সেখানকার বাসিন্দারা এ ঘটনাকে ভূমিকম্প বলে মনে করেছিলেন।

প্রত্যক্ষদর্শীর বরাতে রয়টার্স জানিয়েছে, বিস্ফোরণে পুরো বৈরুত শহর ভূমিকম্পের মতো কেঁপে ওঠে।

ইন্টারনেটে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওতে দেখা যায়, বৈরুতের বন্দর এলাকা থেকে বড় গম্বুজ আকারে ধোঁয়া উড়ছে। এর কিছুক্ষণের মধ্যে বিকট বিস্ফোরণে গাড়ি ও স্থাপনা উড়ে যেতে দেখা যায়।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, বন্দরের এক বিস্ফোরক দ্রব্যের গুদামে মঙ্গলবারের ওই বিস্ফোরণের সূত্রপাত। বিস্ফোরণের পর পরই বৈরুত যেন এক ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।



ফেইসবুকে আমরা