চট্টগ্রাম, , রোববার, ২৫ অক্টোবর ২০২০

জয়ের ৫০তম জন্মদিন আজ

প্রিয়সংবাদ ডেস্ক  ২০২০-০৭-২৭ ১০:৫০:৪৫   বিভাগ:

 

প্রিয় সংবাদ ডেস্ক :: ৫০ বছরে পা দিলেন ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয়। তিনি একটি দরিদ্র দেশকে তথ্য-প্রযুক্তিনির্ভর করে গড়ে তোলার অসম্ভব স্বপ্নকে সফলতার সঙ্গে বাস্তবে রূপ দিয়েছেন। সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ গড়তে তিনি পাঁচটি বিষয়কে প্রাধান্য দিয়ে কাজ করছেন।

প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় দীর্ঘদিন ধরেই সুচিন্তা ফাউন্ডেশনের নানা কর্মসূচিতে অংশ নিয়ে তরুণ প্রজন্মের সঙ্গে নানা বিষয়ে মতবিনিময় করে থাকেন। সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ এ আরাফাত বলেন, সজীব ওয়াজেদ জয় ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নিতে পাঁচটি বিষয়কে প্রাধান্য দিচ্ছেন। প্রথম বিষয় হলো—সরকারকে ডিজিটাল করা। দ্বিতীয়, শিক্ষাব্যবস্থাকে আইসিটিভিত্তিক করা। তৃতীয়, দেশের অভ্যন্তরে একটি আইটি ইন্ডাস্ট্রি গড়ে তোলা। চতুর্থ, আউটসোর্সিংয়ের মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন। পঞ্চম, সাধারণ মানুষের জন্য সুবিধাজনক একটি আইসিটি পলিসি তৈরি করা।

মোহাম্মদ এ আরাফাত বলেন, আউটসোর্সিংয়ের মাধ্যমে দেশে প্রচুর বৈদেশিক মুদ্রা নিয়ে আসা সম্ভব। সে বিষয়টি মাথায় রেখে সজীব ওয়াজেদ জয় এ খাতকে দেশের সর্বোচ্চ বৈদেশিক মুদ্রা অর্জনের খাতে পরিণত করার লক্ষ্য নির্ধারণ করে কাজ করে যাচ্ছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় ১৯৭১ সালের ২৭ জুলাই এ দেশের মুক্তিযুদ্ধ চলাকালীন জন্মগ্রহণ করেন। তাঁর বাবা এম এ ওয়াজেদ মিয়া একজন খ্যাতিমান পরমাণু বিজ্ঞানী ছিলেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার পর মায়ের সঙ্গে সজীব ওয়াজেদ জয়ের আশ্রয় হয় ভারতে। সেখানে শৈশব ও কৈশোর কাটে জয়ের। পরে যুক্তরাষ্ট্রে গিয়ে উচ্চতর পড়াশোনা করেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রেই বসবাস করেন। তাঁর মা টানা তিন মেয়াদে দেশের প্রধানমন্ত্রী থাকলেও এখনো প্রত্যক্ষ রাজনীতিতে নিয়মিত হননি জয়। তিনি বিনা বেতনে প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।



ফেইসবুকে আমরা