চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

আবার ঘুরে দাঁড়াচ্ছে এভিয়েশন খাত

প্রিয়সংবাদ ডেস্ক  ২০২০-০৬-২২ ১০:০১:২৫   বিভাগ:

 

প্রিয় সংবাদ ডেস্ক :: করোনাভাইরাসের প্রভাবে দীর্ঘদিন স্থবির থাকার পর ফের ঘুরে দাঁড়াচ্ছে এভিয়েশন খাত। ধীরে ধীরে শুরু হচ্ছে স্বাভাবিক কার্যক্রম। সচল হচ্ছে এয়ারলাইন্স কোম্পানিগুলো। বিশ্বব্যাপী প্রতিদিনই বাড়ছে ফ্লাইটের সংখ্যা।

ইতোমধ্যে দেশের অভ্যন্তরীণ বেশিরভাগ রুটে বিমান চলাচল শুরু হয়েছে। আর ১৬ জুন থেকে চালু হয়েছে আন্তর্জাতিক রুটও।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রাষ্ট্রীয় ক্যারিয়ার বাংলাদেশ বিমান ও কাতার এয়ারলাইন্সকে দিয়ে যাত্রা শুরু হয় আন্তর্জাতিক রুটের। কিন্তু যাত্রীর চাপের কারণে ৪ দিনের ব্যবধানে আরও তিনটি এয়ারলাইন্স যাতে ফ্লাইট চালু করতে পারে, সে ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

সেই অনুযায়ী, আগামী ২৪ জুন রাতে ঢাকায় এসে পৌঁছাবে এমিরেটস এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট। ৩ জুলাই থেকে ফ্লাইট পরিচালনা শুরু করতে পারে টার্কিশ এয়ারও। এ ছাড়া শারজাহভিত্তিক বাজেট ক্যারিয়ার এয়ার অ্যারাবিয়াকেও জুলাইয়ের শুরুর দিকে ফ্লাইট চালু করার অনুমতি দিতে পারে সরকার।

বেবিচক সূত্রে জানা গেছে, পর্যায়ক্রমে ফ্লাই দুবাই, ইতেহাদ, কুয়েত এয়ারওয়েজ, বাহরাইন এয়ার, ওমান এয়ার, মালয়েশিয়ান এয়ারলাইন্স, সিঙ্গাপুর এয়ারসহ অন্যান্য এয়ারলাইন্সকে ঢাকা থেকে ফ্লাইট পরিচালনা শুরু করার অনুমতি দেবে সরকার।

সূত্র জানায়, করোনাভাইরাস শুরুর পর সর্বশেষ শুক্রবার পর্যন্ত বিশ্বে আন্তর্জাতিক ফ্লাইটের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। আন্তর্জাতিক ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটার্ডার ২৪ডটকম জানিয়েছে, জুনের ১৮ তারিখ পর্যন্ত বিশ্বে ৫০ হাজার ৩৮টি আন্তর্জাতিক ফ্লাইট অপারেট করা হয়েছে। এ সংখ্যা দিনদিনই বাড়ছে।

জানতে চাইলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান যুগান্তরকে বলেন, আস্তে আস্তে বিশ্বব্যাপী ঘুরে দাঁড়াতে শুরু করেছে এভিয়েশন সেক্টর। অর্থনীতির চাকা সচল রাখতে হলে এ খাতকে ঘুরে দাঁড়াতেই হবে। এসব বিবেচনায় নিয়ে বিমান ও কাতারের পর টার্কিশ এয়ারলাইন্স এবং শারজাহর এয়ার অ্যারাবিয়াকে জুলাই থেকে কার্যক্রম পুনরায় শুরু করার অনুমতি দেয়ার পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান।

শুধু ট্রানজিট যাত্রী এবং নিজ নিজ দেশের নাগরিকদের তাদের দেশের বাইরে পাঠাতে পারবে এসব এয়ারলাইন্স। তবে বাংলাদেশের কোনো যাত্রী তাদের দেশের অভ্যন্তরে প্রবেশ করতে পারবে না। কাতার ও এমিরেটস এয়ারলাইন্স সপ্তাহে ঢাকা থেকে ৩টি ফ্লাইট পরিচালনা করতে পারবে।

এদিকে গত ১৬ জুন থেকে দেশে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চালুর খবরে হুমড়ি খেয়ে পড়েন যাত্রীরা। শুরুতে শুধু একটি এয়ারলাইন্সকে (কাতার এয়ারওয়েজ) অনুমতি দেয়ায় যাত্রীর চাপে হিমশিম খেতে হয়েছে ওই এয়ারলাইন্সকে। সুযোগ বুঝে কাতার এয়ারওয়েজ ও তাদের অনুমোদিত ট্রাভেল এজেন্টগুলো এক লাফে ভাড়া বাড়িয়ে দেয় ৩/৪ গুণ। তারপরও টিকিটের জন্য হুমড়ি খেয়ে পড়েন যাত্রীরা।

একপর্যায়ে বাধ্য হয়ে কাতার এয়ারওয়েজের অফিস বন্ধ করে দেয়া হয়। জানা গেছে, তারপরও আগামী আগস্ট-সেপ্টেম্বর মাস পর্যন্ত ইউরোপ ও আমেরিকার কোনো গন্তব্যে কাতার এয়ারওয়েজের টিকিট নেই।

নাম প্রকাশ না করার শর্তে বেবিচকের একজন কর্মকর্তা যুগান্তরকে বলেন, একটি সিন্ডিকেট টিকিট নিয়ে একচ্ছত্র (মনোপলি) ব্যবসা করার জন্য শুরুতেই একটি এয়ারলাইন্সকে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চালু করার অনুমতি দিয়েছিল। অভিযোগ আছে, গত কয়েক দিনে এই টিকিট বাণিজ্য করে ওই সিন্ডিকেট শতকোটি টাকা হাতিয়ে নিয়েছে। ওই কর্মকর্তা আরও বলেন, এখনও তৎপর ওই সিন্ডিকেট।

যার কারণে এখনও কোনো বাজেট ক্যারিয়ারকে (কম দামি) আন্তর্জাতিক ফ্লাইট চালু করার অনুমতি দেয়নি। তার মতে, এমিরেটস, কাতার, টার্কিশ এয়ারলাইন্সগুলোর টিকিটের দাম এমনিতেই বেশি। বাজারে বাজেট ক্যারিয়ার না থাকায় এখন তারা আরও বেশি দামে টিকিট বিক্রি করার সুযোগ পাচ্ছে।

বাংলাদেশ বিমান রোববার থেকে সপ্তাহে ঢাকা-লন্ডন-ঢাকা রুটে একটি ফ্লাইট চালু করেছে। রোববার দুপুর ১২টা ২ মিনিটে ১৮৭ জন যাত্রী নিয়ে ফ্লাইটটি লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করে। আজ সিলেট হয়ে ফ্লাইটটি ঢাকা ফেরার কথা রয়েছে। বিমানের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেন বলেছেন, যাত্রী চাহিদার ভিত্তিতে আস্তে আস্তে ফ্লাইটের সংখ্যাও বাড়ানো হবে।

জানা গেছে, বিশ্বের অন্যান্য দেশেও অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক দুই ফরম্যাটেই ফ্লাইট চালু করা হচ্ছে। গত তিন মাস বিশ্বের শীর্ষ এয়ারলাইন্সগুলো সাময়িক বন্ধ রাখায় চরম বিপর্যয় নেমে আসে এভিয়েশন খাতে। পরিস্থিতি সামাল দিতে করোনার মধ্যেও নতুন স্বাস্থ্যবিধি ও দূরত্ববিধি মেনেই চালু করা হচ্ছে ফ্লাইট। এমিরেটস ব্রিটিশ এয়ারওয়েজ, লুফথানসার মতো শীর্ষ এয়ারলাইন্স কর্মী ছাঁটাই ও বেতন কর্তন করেই নতুন উদ্যমে ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা নিয়েছে।

ইতোমধ্যে ৩০টি গন্তব্যে ফ্লাইট চালু করেছে এমিরেটস। আগামী ১৬ জুলাইয়ের মধ্যে আরও ১০টি গন্তব্যে ফ্লাইট চালু করবে তারা। ঢাকা থেকে ফ্লাইট চালু করার জন্য বেশ কয়েকটি বিমান সংস্থা বেবিচকে আবেদন জানিয়েছে।

চার এয়ারলাইন্সের চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান। তিনি বলেন, তারা আমাদের কাছে ফ্লাইট চলাচলের অনুমতি চেয়ে আবেদন করেছে। আমরা স্ব স্ব দেশের সিভিল এভিয়েশনের সঙ্গে কথা বলছি। আমরা তাদের বলেছি, যদি তাদের ফ্লাইট আমাদের দেশে আসে, তাহলে আমাদের দেশের এয়ারলাইন্সকেও সে দেশে ফ্লাইট পরিচালনার সুযোগ দিতে হবে। আশা করছি, তারা এই অনুমতি দেবে।

তার্কিশ এয়ারলাইন্স বাংলাদেশের সেলস অ্যান্ড ট্রাফিক অফিসার এজাজ কাদরি যুগান্তরকে বলেন, গত ১২ জুন থেকে তুরস্কে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটির সিভিল এভিয়েশন। এ ছাড়া ঢাকায় অবস্থিত তার্কিশ দূতাবাসও সে দেশে ভ্রমণের বিষয়টি উৎসাহিত করছে। অনুমতি পেলে আমরা ৩ জুলাই থেকে ফ্লাইট চালু করতে পারব।

শারজাহভিত্তিক বাজেট এয়ারলাইন্স এয়ার অ্যারাবিয়া রোববার ঢাকা থেকে ফ্লাইট চালু করার অনুমতি চেয়ে বেবিচককে চিঠি দিয়েছে। বিমান সংস্থাটির বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মো. মবিন রশিদ স্বাক্ষরিত ওই চিঠিতে তারা বলেন, অনুমতি পেলে ১ জুলাই থেকে ফ্লাইট চালু করার প্রস্তুতি আছে তাদের।

তারা শারহাজ হয়ে ভিয়েনা, মস্কো, ইস্তাম্বুল, বাকু, মিসর, আলেকজান্দ্রিয়া, নাইরোবি, সুদান, হাঙ্গেরি, তিউনেসিয়াসহ অন্যান্য দেশে ফ্লাইট চালাবে।

এদিকে অভ্যন্তরীণ আকাশপথে ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, যশোর ও সৈয়দপুর রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দেয়া হয়েছে। শিগগির চালু হতে পারে কক্সবাজার, বরিশাল, রাজশাহী বিমানবন্দরে ফ্লাইট চলাচল।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে জানা গেছে, বর্তমান পরিস্থিতিতে ফ্লাইট চালু করার মতো সব প্রস্তুতি তাদের রয়েছে। বিমানবন্দর টার্মিনালে ঢোকার আগে যাত্রীদের জন্য বোর্ডিং গেটে তিনটি জীবাণুনাশক টানেল স্থাপন করা হয়েছে। ভিআইপি টার্মিনালসহ বিমানবন্দরের অন্যান্য ফটকে আরও চারটি জীবাণুনাশক টানেল বসানোর পরিকল্পনা করা হচ্ছে।

ইউএস-বাংলা বর্তমানে দিনে ৩২টি ও নভোএয়ার ২২টি করে ফ্লাইট অপারেট করছে। ইউএস-বাংলার মহাব্যবস্থাপক কামরুল ইসলাম বলেন, তাদের ফ্লাইট সংখ্যা ধীরে ধীরে আরও বাড়বে। আন্তর্জাতিক রুটে তারা আরও বেশি ফ্লাইট চালাতে চাচ্ছেন বলেও তিনি জানান। সূত্র:: যুগান্তর



ফেইসবুকে আমরা