চট্টগ্রাম, , সোমবার, ২৬ অক্টোবর ২০২০

কারাবন্দি খালেদা জিয়া, বিএনপি ও জোট রাজনীতি

প্রিয়সংবাদ ডেস্ক  ২০১৮-০৪-০৮ ০৮:১১:১১   বিভাগ:

রোববার,৮ এপ্রিল,২০১৮

প্রিয় সংবাদ ডেস্ক : বিএনপির নেতারা দাবি করছেন, দলটি অন্য যে কোন সময়ের চেয়ে ঐকবদ্ধ ও শক্তিশালী। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জনপ্রিয়তা অতীতের যে কোন সময়ে চেয়ে বেড়েছে। তিনি আগে দেশনেত্রী ছিলেন এখন জাতির মা হয়েছেন। বিএনপির নেতারা আরও বলছেন, কারারুদ্ধ হয়ে থাকায় বেগম জিয়ার ভোট প্রতিদিন দশ লাখ বাড়ছে। সরকার তাকে যতদিন কারারুদ্ধ করে রাখবে ততদিন দশ লাখ করে ভোট বাড়বে।

অন্যদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দন্ডিত হয়ে কারাভোগের মেয়াদ দুইমাস পূর্ণ হলো। বেগম জিয়ার কারাভোগ যত দীর্ঘ হচ্ছে, সরকারের সাথে বিএনপির নেতাদের সমঝোতা নিয়ে সন্দেহের সৃষ্টি হচ্ছে। যদিও নেতাকর্মীরা বিশ্বাস করে বেগম জিয়া সরকারের সমঝোতার প্রস্তাবকে কোন রকম আমলেই নেবেন না, রাজি হওয়াতো দূরের কথা । এদিকে বিএনপির নেতাকর্মীরা ঘুণাক্ষরেও ভাবতে পারেনি বেগম জিয়ার আরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির আইনজীবিরা এভাবে ব্যর্থ হবেন। রাষ্ট্র ও দলের নেতৃত্বস্থানীয় আইনজীবিরা বেগম জিয়াকে কারাদন্ড থেকে রক্ষা করতে না পারায় দলটির মধ্যে তাদের নিয়ে সন্দেহ অনেকগুণ বৃদ্ধি পেয়েছে। এইনিয়ে দলীয় আইনজীবীদের মধ্যে অসন্তোষ রয়েছে।

বেগম জিয়ার কারাদ- হওয়ার পর দলটির আন্দোলনের প্রকৃতি নিয়েও নেতাকর্মীদের মধ্যে মতপার্থক্য রয়েছে। রাজপথে আন্দোলনের ভাষা ও কর্মসূচীর ধরণ নিয়ে,তৃণমূল বিএনপির নেতাকর্মীরা মনে বিএনপির নেতাদের ’নিরুপায়’ শান্তিপূর্ণ কর্মসূচী প্রশ্ন বাড়িয়েছে। এমতাবস্থায় বিএনপির নেতৃত্বে বিশদলীয় জোটভুক্ত দলগুলোর মাঝে দুরত্ব বাড়ছে বলেও অনেকের ধারণা। জোটভাঙ্গার গুজব দিয়ে জোট নেতার বিভিন্ন সময় সভা-সেমনারে উপস্থিত হয়ে রাজপথে নিষ্ক্রিয় দল গুলোনিয়ে ক্ষোভ ঝাড়লেও জোট ভাঙ্গার মত কোন উপসঙ্গ দেখা যায়নি এখন পর্যন্ত। বিশদলীয় জোটের পনের দলের নেতাদের দেখা পাওয়া যায়নি বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলন কর্মসূচীতে।

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অবর্তমানে দলের হাল ধরেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তারই দির্কনিদেশনায় বর্তমান বিএনপি চলছে বা চলবে। যা বিএনপির নেতারা বিভিন্ন সময় জোর গলায় বলে আসছেন । তারেক রহমানের আস্থাভাজন নেতাদের উপর আস্থা আছে তৃণমূলে নেতাকর্মীদের। আর যেসব নেতা তারেক রহমানের আস্থাভাজন নয়, তাদের নিয়েই সন্দেহ ও গুঞ্জন আছে । তবে তারেক রহমান বিএনপির নেতৃত্ব জিয়া পরিবারের হাতেই নিরাপদ দেখছেন। বিএনপির চেয়ারপারসনের অবর্তমানেই দলের স্থায়ী কমিটির শূন্য ৪টি জিয়া পরিবারের কর্তৃত্ব নিরঙ্কুশ রাখার লক্ষ্যে যার ৩টি পদেই থাকছেন ওই পরিবারের সদস্যরা। খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দার,তারেক রহমানের স্ত্রী জোবায়দা রহমান এবং প্রয়াত আরাফাত রহমানের স্ত্রী শর্মিলা রহমান সিঁথি ও বর্তমানে দলের সিনিয়র যুগ্ম মহাসচিবের দায়িত্বে থাকা রুহুল কবীর রিজভী আহমেদ।



ফেইসবুকে আমরা