চট্টগ্রাম, , সোমবার, ২৫ জানুয়ারী ২০২১

চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকায় ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদে অভিযান

প্রিয়সংবাদ ডেস্ক  ২০১৮-০৫-২০ ১৫:১৭:১৮   বিভাগ:

 

পাহাড় ধসে প্রাণহানী এড়াতে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকায় পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে থাকা অবৈধ বসবাসকারীদের উচ্ছেদ অভিযানে নেমেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।
আজ রোববার সকালে নগরীর বায়েজিদ থানার আকবর শাহ এলাকায় অভিযান চালায় চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) শেখ জোবাইর আহমেদ। প্রথম দিনের অভিযানে ১৫টি বসতি উচ্ছেদ করতে পেরেছেন বলে জানান তিনি।
তিনি বলেন, আকবর শাহ থানার রেলওয়ে কলোনি এলাকায় ৮-১০টি পাহাড়ে দেড় থেকে দুইশত ঝুঁকিপূর্ণ বসতঘর রয়েছে। যা আমরা উচ্ছেদ করা শুরু করেছি। আজ প্রথমদিনে ১৫টির মতো বসতঘর উচ্ছেদ করা সম্ভব হয়েছে।
তিনি আরো জানান, উচ্ছেদ অভিযানে প্রথমে বিদ্যুৎ, গ্যাস, পানির সব লাইন কেটে দেওয়া হয়েছে।
এরপর বসতঘর থেকে বসতিদের সাংসারিক জিনিসিপত্র সরানো হয়েছে। এরপর বসতঘর ভেঙ্গে তার উপকরণ সুনির্দিষ্ট স্থানে সংরক্ষণ করা হয়েছে। ফলে একটি বসতঘর উচ্ছেদ করতে অনেকটা সময় লাগছে। পাহাড়গুলোতে প্রভাবশালীদের সহায়তায় নিম্ম আয়ের লোকজন অবৈধভাবে বসতি গড়ে তোলে। তবে অভিযানে প্রভাবশালী মহল এবার কোন প্রভাবই খাটাতে পারেনি। কারণ অভিযানে পুলিশ, আনসার সদস্যরাসহ কেজিডিসিএল, পিডিবি, চট্টগ্রাম ওয়াসার কর্মীরা সহযোগিতা করছেন। অবস্থা বেগতিক দেখে তারা নিজেরাও গুটিয়ে গেছেন।
চট্টগ্রাম জেলা প্রশাসক ইলিয়াছ হোসেন জানান, চট্টগ্রামের পাহাড় ব্যবস্থাপনা কমিটি ইতোমধ্যে ৩০টি পাহাড়কে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে। এসব পাহাড়ের মধ্যে ১৩টি অতি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব পাহাড়ের সব বসতি অবৈধ। কয়েকজন ব্যক্তি পাহাড় কেটে এসব বসতি নির্মাণ করেছেন। যেগুলোতে কয়েকটি ধাপে বিভক্ত করে উচ্ছেদ অভিযান পরিচালনা করবে চট্টগ্রাম জেলা প্রশাসন।



ফেইসবুকে আমরা