চট্টগ্রাম, , সোমবার, ১৮ জানুয়ারী ২০২১

‘সরকারের ভূমিকার উপর অনেক কিছু নির্ভর করে’ ড. আনু মুহাম্মদ

প্রিয়সংবাদ ডেস্ক  ২০১৯-১২-০১ ২০:৩৩:০৭   বিভাগ:

 

প্রিয় সংবাদ ডেস্ক:: অর্থনীতিবিদ ড. আনু মুহাম্মদ বলেছেন, দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে সাধারণ মানুষের ভোগান্তিতে থাকলেও সরকারের কোন গুরুত্ব নেই। সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে গুরুত্ব দিলে একের পর এক দ্রব্যপণ্যের দাম বাড়তো না। কোন দ্রব্যের সাপ্লাই কি রকম, কোনটির চাহিদা কত, কোন পণ্য আমদানি করা দরকার, এগুলো তো মৌসুম শুরুর আগেই হিসাব-নিকাশ করতে হয়।

এগুলোর তো দায়িত্ব হচ্ছে কৃষি মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের। কখনও কখনও দায়িত্বপ্রাপ্তরা দায়িত্বহীনতার কারনে এই কাজগুলো করে না, আবার কোন গোষ্ঠীকে সুবিধা দেওয়ার জন্য করে না। সরকারের ভিতরে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কোন ভূমিকার পরিবর্তনও তো দেখা যাচ্ছেনা। যে কোন অজুহাতে ব্যবসায়ী নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়িয়ে দিচ্ছে। তারা এটা করতে পারে।

কারণ, তারা প্রভাবশালী ও ক্ষমতাবান। সরকারের সঙ্গে তাদের ভালো যোগাযোগ। এইজন্য যা ইচ্ছা করতে পারে কোন অসুবিধা নেই। সামনে তো চালের দাম আরো বাড়তে পারে। দ্রুত মুনাফা লুটেরাদের যাদের নিয়ন্ত্রণ করার দায়িত্ব তারাই উল্টো এদের সহযোগিতা করছে। সরকারের ভূমিকার উপর অনেক কিছু নির্ভর করে। আনু মুহাম্মদ বলেন, প্রধানমন্ত্রী নিজেই বলেছেন দুর্নীতি করে টাকা কামানো এটা কারো কারো রোগে পরিণত হয়েছে। এই রোগে আক্রান্ত ব্যক্তিদের দিয়ে সরকার চলছে। এসব লোকজনকেই পৃষ্ঠপোষকতা দিচ্ছে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান।



ফেইসবুকে আমরা