চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১

চালকদের জামিন না দিলে সংকট তৈরি হবে: শাজাহান খান

প্রিয়সংবাদ ডেস্ক  ২০১৯-১১-২৪ ২৩:২০:৫১   বিভাগ:

প্রিয় সংবাদ ডেস্ক:: সড়ক আইন সংশোধন করে দুর্ঘটনার ধারা জামিনযোগ্য না করলে চালক সংকট দেখা দেবে মন্তব্য করেছেন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খান। রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে টাস্কফোর্সের প্রথম সভা অনুষ্ঠিত হয়। এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা আনা ও দুর্ঘটনা নিয়ন্ত্রণে গঠিত শাজাহান খানের নেতৃত্বে গঠিত কমিটি ১১১ দফা সুপারিশ করে। ৫ সেপ্টেম্বর সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভায় ওই সুপারিশ বাস্তবায়নে স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত হয়। ১৬ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে ৩৩ সদস্যের টাস্কফোর্স গঠন করা হয়।

এ সময় সাংবাদিকদের কাছে শাজাহান খান দাবি করেন, সম্প্রতি ফেডারেশন পরিবহন ধর্মঘটের ডাক দেয়নি। কিন্তু শ্রমিকরা ভয়ে স্বতঃস্ফূর্তভাবে গাড়ি চালায়নি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সড়ক আইন সংশোধন করে দুর্ঘটনার ধারা জামিনযোগ্য না করলে চালক সংকট দেখা দেবে।

সম্প্রতি পরিবহন ধর্মঘট প্রসঙ্গে জানতে চাইলে শাজাহান খান বলেন, দুর্ঘটনার পর চালকরা জামিন না পেলে দেশে চালক ঘাটতি দেখা দেবে। এক বছরে সারা দেশে তিন হাজার থেকে চার হাজার দুর্ঘটনা ঘটে। জামিন না দিলে তিন হাজার থেকে চার হাজার চালকের ঘাটতি পড়বে। প্রশিক্ষণ দিয়ে এত সংখ্যক চালক তৈরি করা সম্ভব নয়। আমাদের সেই সক্ষমতা নেই।

জেল-জরিমানার বিষয়ে তিনি বলেন, একজন চালক কত টাকা আয় করেন। সীমিত আয় দিয়ে তিনি সংসার পরিচালনা করেন। মাসে ১৫ দিনের বেশি কোনো চালক গাড়ি চালাতে পারেন না। ১৫ দিনের আয় দিয়ে তাকে এক মাস সংসার চালাতে হয়। কারাদণ্ড নিয়ে আমাদের কোনো আপত্তি নেই। আপত্তি জরিমানার পরিমাণ নিয়ে। অনেক গাড়ির কাগজপত্র ও চালকের লাইসেন্স না থাকায় সড়কে গাড়ির সংখ্যা কম বলে তিনি দাবি করেন।



ফেইসবুকে আমরা