চট্টগ্রাম, , বুধবার, ২৭ জানুয়ারী ২০২১

ভারতকে ‘শিক্ষা’ দেয়ার ঘোষণা ইমরান খানের

প্রিয়সংবাদ ডেস্ক  ২০১৯-০৮-৩১ ১২:১৩:৩৩   বিভাগ:

 

প্রিয় সংবাদ ডেস্ক:: পাকিস্তান শুক্রবার দুপুর ১২টা থেকে ‘কাশ্মির ঘণ্টা’ পালন করেছে। ভারত-শাসিত কাশ্মিরে জনগণের প্রতি সংহতি প্রদর্শন করতে এ সময় লোকজন ও যানবাহনের চলাচল স্থবির হয়ে যায়।
কাশ্মির প্রসঙ্গে প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ভারত-শাসিত কাশ্মিরের জনগণ স্বাধীনতা না পাওয়া পর্যন্ত তাদের প্রতি সমর্থন অব্যাহত থাকবে।
তিনি বলেন, তাদেরকে (ভারত) একটা শিক্ষা দেয়ার এটাই সময়। কাশ্মিরে কী ঘটছে তা পুরো বিশ্ব দেখছে।
কাশ্মিরে মুসলিম দুর্ভোগে ‘নীরব’ থাকার জন্য ইমরান খান জাতিসঙ্ঘের সমালোচনা করেন। তিনি বলেন, এই অঞ্চলটি স্বাধীন না হওয়া পর্যন্ত আমি সম্ভব সব ফোরামে কাশ্মিরের জন্য লড়াই করব।
নয়া দিল্লি কাশ্মিরের বিশেষ মর্যাদা-সংবলিত সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ ও ৩৫ক বাতিল করার পর থেকেই পরমাণু শক্তিধর ভারত ও পাকিস্তানের মধ্যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। দুই দেশের সীমান্তে গোলাগুলি বাড়ার খবরও পাওয়া যাচ্ছে।

কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করার ভারতের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান, তারা ইসলামাবাদে ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে, নয়া দিল্লির সাথে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করেছে, বাণিজ্য সম্পর্ক স্থগিত করেছে। এছাড়া ভারতের জন্য আকাশসীমা বন্ধ করার হুমকিও দিয়েছে।
ইসলামাবাদ বিষয়টি জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদেও উত্থাপন করেছে। সংস্থাটি রুদ্ধদ্বার বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনাও করেছে। নয়া দিল্লি বিশ্ব সংস্থাকে বলেছে, অনুচ্ছেদ ৩৭০ ও ৩৫ক বাতিল তাদের অভ্যন্তরীণ বিষয় এবং ইসলামাবাদকে এই বাস্তবতা মেনে নিতে আহবান জানায়।
১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ শাসন অবসানের পর থেকেই কাশ্মির নিয়ে দুই দেশ বিরোধে জড়িয়ে পড়েছে। উভয় দেশই কাশ্মিরের অংশবিশেষ শাসন করে। তবে উভয়েই পুরোটাই দাবি করে। তারা কাশ্মির নিয়ে দুটি যুদ্ধে লড়াই করেছে।
স্পুটনিক/সাউথ এশিয়ান মনিটর



ফেইসবুকে আমরা