চট্টগ্রাম, , বুধবার, ২৭ জানুয়ারী ২০২১

মনমোহন সিংয়ের বিশেষ নিরাপত্তা সরিয়ে নিল বিজেপি

প্রিয়সংবাদ ডেস্ক  ২০১৯-০৮-২৬ ১৯:২৩:২৬   বিভাগ:

 

প্রিয় সংবাদ ডেস্ক:: ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বিশেষ নিরাপত্তা সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে বিজেপি সরকার। এখন থেকে স্পেশাল প্রটেকশন গ্রুপের (এসপিজি) পরিবর্তে সিআরপিএফের টিমের নিরাপত্তা পাবেন তিনি।

সোমবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিরাপত্তা বিষয়ক বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর হত্যার পরে প্রধানমন্ত্রীদের নিরাপত্তা বিশেষ নিরাপত্তা দিতে ১৯৮৫ সালে এসপিজি গঠন করা হয়েছিল।

পরবর্তীতে ১৯৯১ সালে তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যার পরে এসপিজি আইন সংশোধন করে সাবেক প্রধানমন্ত্রীদের পরিবারকেও ১০ বছর পর্যন্ত এসপিজি নিরাপত্তা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

কিন্তু ২০০৩ সালে বাজপেয়ী সরকারের আমলে ফের এসপিজি আইন সংশোধন করে ১০ বছরের ওই সময়সীমা কমিয়ে এক বছর করা হয়। হামলার আশঙ্কা বিচার করে কেন্দ্রের সিদ্ধান্তের উপরে নির্ভরশীল হয় বিষয়টি।

এনডিটিভি জানিয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা বিষয়ক বৈঠকে দেশটির সাবেক প্রধানমন্ত্রীদের ওপর থাকা হুমকি ও বিভিন্ন দিক বিবেচনায় কাকে কতটুকু নিরাপত্তা দেয়া হবে তা ঠিক করা হয়। ওই বৈঠকেই সার্বিক পরিস্থিতি বিবেচনায় মনমোহন সিংয়ের নিরাপত্তায় থাকা এসপিজি প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এসপিজি প্রত্যাহার হলে তার নিরাপত্তায় নিয়োজিত থাকবে বিশেষায়িত বাহিনী সিআরপিএফের টিম।

ফলে বর্তমানে ভারতের চার নেতার নিরাপত্তায় নিয়োজিত থাকবে এসপিজি। তারা হলেন- দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াংকা গান্ধী।

এ ব্যাপারে ২০০৪ সালে থেকে ২০১৪ সাল পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থাকা মনমোহন সিংয়ের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, মনমোহন সিং তার নিরাপত্তার ব্যাপারে চিন্তিত নয়। সরকারের সিদ্ধান্ত মেনে চলবেন তিনি।

এসপিজি-তে প্রায় তিন হাজার নিরাপত্তাকর্মী কর্মরত রয়েছেন। বর্তমান এবং সাবেক প্রধানমন্ত্রী ও তাদের পরিবারের নিরাপত্তায় নিয়োজিত থাকে এ বাহিনীটি।



ফেইসবুকে আমরা