চট্টগ্রাম, , শনিবার, ১৬ জানুয়ারী ২০২১

১২ বিষয়ের প্রশ্ন ফাঁস হলেও বাতিল হচ্ছে না এসএসসি পরীক্ষা

প্রিয়সংবাদ ডেস্ক  ২০১৮-০৫-০৩ ১১:০৮:৫৭   বিভাগ:

 

চলতি বছর অনুষ্ঠিত এসএসসি ও সমমান পরীক্ষার ১২টি বিষয়ের এমসিকিউ অংশের ‘খ’ সেটের প্রশ্ন ফাঁস হলেও পরীক্ষা বাতিল হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ করে বলেন, এসএসসি পরীক্ষায় ১২ বিষয়ে শুধু এমসিকিউ অংশের ‘খ’সেটের প্রশ্ন ফাঁস হয়েছিল।

মন্ত্রী জানান, সোশাল মিডিয়ায় ক্লোজড গ্রুপের মাধ্যমে পরীক্ষা শুরুর ২০ মিনিট আগে এমসিকিউ প্রশ্ন ফাঁস হত বলে তদন্ত কমিটি তাদের প্রতিবেদনে জানিয়েছে।

এসব গ্রুপে ১০ থেকে ১০০ জনের মত সদস্য ছিল এবং ৪০ থেকে ৫০টি গ্রুপে প্রশ্ন শেয়ার হয়েছে ধরে নিয়ে তদন্ত কমিটি মনে করছে, ফাঁস হওয়া প্রশ্ন সব মিলিয়ে পাঁচ হাজারের মত পরীক্ষার্থীর হাতে গেছে। ফলে কোনো পরীক্ষা বাতিল করা হবে না। ৫ হাজার শিক্ষার্থীর কারণে ২০ লাখ শিক্ষার্থীর পরীক্ষা পুনরায় নিয়ে তাদেরকে ভোগান্তিতে ফেলা সমীচীন হবে না।

সৃজনশীল অংশের কোনো প্রশ্ন ফাঁস না হওয়ায় পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয়া ঠিক হবে না বলেও তদন্ত কমিটি যুক্তি দিয়েছে।

গত ১ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত এসএসসি ও সমমানের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৪ মার্চ শেষ হয়। সারা দেশে তিন হাজার ৪১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র ও ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন। আগামী ৬ মে পরীক্ষার ফল প্রকাশ করা হবে।



ফেইসবুকে আমরা