চট্টগ্রাম, , রোববার, ১৭ নভেম্বর ২০১৯

‘সরকারকে নড়বড়ে করতে হলে বিএনপির আন্দোলন শক্তিশালী হতে হবে’

প্রিয়সংবাদ ডেস্ক  ২০১৮-০৯-০৫ ১২:৪৮:৩২   বিভাগ:

 

নিজস্ব প্রতিবেদক: দৈনিক আমাদের নতুন সময়ের সম্পাদক নাঈমুল ইসলাম খান বলেছেন, বিএনপির আন্দোলন সরকারের জন্য মোকাবেলা করা সহজ। তারা যে আন্দোলন করছে তাতে সরকারকে নড়বড়ে করা যাবে না। নড়বড়ে করেত হলে আন্দোলন শক্তিশালী হতে হবে।

সোমবার রাতে ‘চ্যানেল আই’ টকশোতে তিনি এসব কথা বলেন। জনসম্পৃক্ত কর্মসূচি বিএনপির জন্য ইতিবাচক হয়- এমন বক্তব্য উঠে আসে নাইমুল ইসলামের কথায়। তিনি বলেন, ‘বিএনপি যখনই সমাবেশের সুযোগ পেয়েছে, তখনই কিন্তু ভালো জনসমাবেশ, কর্মসূচি দেখাতে পেরেছে। আমার মনে হয় এগুলো তাদের হিসাবে নিয়ে নির্বাচনে থাকার কৌশলগত চেষ্টাটা করতে হবে।

‘আ.লীগ নিজেও কিন্তু ২১ বছরে বিভিন্ন রকমের বেকায়দা পরিস্থিতি মোকাবেলা করেছে। এই বেকায়দা অবস্থা মোকবেলা করতে করতে আজকে একটা অবস্থানে গিয়ে পৌঁছেছে। ক্ষমতায় আসতে পারে নাই ঠিকই, কিন্তু সামরিক শাসনসহ বিভিন্ন সময়ে নানান কৌশলে এগিয়েছে, ২১ বছর পর ক্ষমতায় এসেছে।

নাঈমুল ইসলাম বলেন, এরশাদের ক্ষমতা শেষ হওয়ার পরের সময়টা যদি ধরেন। এই সময়ে বিএনপি ও আ.লীগের ক্ষমতার ভারসাম্যহীনতা কিন্তু পাঁচ বছরের। মানে (বিএনপির চেয়ে) আ.লীগ ক্ষমতায় বেশি থেকেছে মাত্র পাঁচ বছর। এটা কিন্তু বেশি সময় না। আবার এরশাদ যখন ক্ষমতায় ছিল তখন নয় বছর খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি কিন্তু রাজপথের বিরোধী দল ছিল। তারপরও তারা ক্ষমতায় এসেছে। বিএনপির সেই ট্র্যাক রেকর্ড আছে। শক্তিহীন বা অনেক সিনিয়র নেতা ছাড়াই টানা নয় বছর রাজপথে থেকে আবার ক্ষমতায় এসেছে। অথচ এখন কিন্তু বিএনপিতে সেই অনৈক্য হয়নি। এরশাদের সময়ে যেমন বিএনপির বড় নেতারা দল ছেড়ে মন্ত্রিত্বে গেছেন, এখন কিন্তু তেমন কেউ দল ছাড়েননি।

তিনি আরো বলেন, মাত্র পাঁচ বছরের ইমব্যালেন্স, বিএনপি এত শক্তিহীন হবে কেন? শক্তিহীন যেটা হয়েছে, জামায়াতসহ গত নির্বাচনকে কেন্দ্র করে যে আন্দোলনটা হয়েছিল, আমার দৃষ্টিতে সেখানে কৌশলগত ভুল ছিল। ন্যাচারালি সেখানে সহিংসতা যুক্ত ছিল। এই ভুলের কারণে সরকারের পক্ষে সম্ভব হয়েছে তাদের বিরুদ্ধে প্রচুর মামলা দেওয়া, পুলিশি অ্যাকশনের। এ কারণে বিএনপির অনেক নেতাকর্মীর শারীরিক, অর্থনৈতিক, সামাজিক অবস্থানে বিপর্যয় এসেছে। আর এতে দলের কিছুটা সাংগঠনিক শক্তি ক্ষতিগ্রস্ত হয়েছে।

দৈনিক আমাদের নতুন সময়ের সম্পাদক বলেন, বিএনপি আন্দোলন করে যদি আওয়ামী লীগ সরকারকে মোকাবেলা করার শক্তি-সামর্থ্য না দেখাতে পারে, মানে মানুষকে নিয়ন্ত্রণে রেখে পুলিশকে নিবৃত্ত করার শক্তি না দেখায়। তাহলে সরকারকে নড়বড়ে করা যাবে না।



ফেইসবুকে আমরা